ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

জিমেইল -এ ব্লু টিক থাকলেও শান্তি নেই! ভেরিফিকেশনকে বোকা বানাচ্ছে স্ক্যামাররা

জিমেইল -এ ব্লু টিক থাকলেও শান্তি নেই! ভেরিফিকেশনকে বোকা বানাচ্ছে স্ক্যামাররা
জিমেইল -এ ব্লু টিক থাকলেও শান্তি নেই! ভেরিফিকেশনকে বোকা বানাচ্ছে স্ক্যামাররা

প্রহরী যতই সজাগ হোক। তাঁকে এড়িয়ে প্রবেশ করার মতোও চোরের অভাব নেই। না, হেঁয়ালি করা হচ্ছে না। সম্প্রতি 'দু-নম্বরী' আটকাতে ব্লু টিক ভেরিফিকেশন ব্যবস্থা চালু করে গুগল। তাতে গুগল অ্যাকাউন্টের ভেরিফিকেশনের মাধ্যমে স্ক্যাম আটকানোর পরিকল্পনা করা হয়। কিন্তু দুঁদে স্ক্যামারদের আটকাবে, তার সাধ্যি কার! ঠিক একটি বাগ খুঁজে নিয়েছে তারা। আর এর মাধ্যমেই জিমেইল-এর সিকিউরিটি চেক অনায়াসে পেরিয়ে যাচ্ছে এই স্ক্যামাররা।

আপনি যদি জিমেইল ব্যবহারকারী হন, তাহলে আপনাকে এবার থেকে অত্যন্ত সতর্কতা অবলম্বন করে চলতে হবে। জিমেইল এর এই বাগ আপনার অ্যাকাউন্টের সিকিউরিটি বেশ ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সুতরাং, এবার থেকে যখনই নতুন কোনও ইমেল পাবেন, তখন অত্যন্ত সতর্ক থাকুন। সন্দেহ হলে বারবার যাচাই করুন। একেবারে অচেনা কোনও লিঙ্ক খুলবেন না।

গত মাসে, গুগল অ্যাকাউন্টধারীদের নামের পাশে ব্লু টিক আউট করেছে। এর ফলে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে যাচাইকরণের জন্য তার নামের পাশে ব্লু-টিক দেওয়ার নিয়ম চালু হয়। অর্থাত্, ব্যাঙ্ক, আর্থিক লেনদেনের অ্যাপ, বিমা, ইকমার্স, টেলিকম ইত্যাদি গুরুত্বপূর্ণ ইমেল-এর নামের পাশে একটি ব্লু টিক দেওয়া হয়। এর ফলে মেল এলে, সেটি যে সঠিক জায়গা থেকেই এসেছে, সে ব্যাপারে নিশ্চিন্ত হতে পারবেন গ্রাহকরা। ঠিক যেমন সোশ্যাল মিডিয়ায় বড়, গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের পাশে ব্লু টিক থাকে। এভাবে নকল, প্রতারকদের পাঠানো ইমেল এড়িয়ে যেতে পারবেন প্রাপকরা।

এই চেকমার্কের মাধ্যমে ইমেলের নিরাপত্তা ব্যবস্থাকে আরও দৃঢ় করার পরিকল্পনা করা হয়েছিল। স্পুফ বা ফিশিং ইমেল এবং আসল ইমেলের মধ্যে পার্থক্য করতে পারবেন সকলে। কিন্তু, Gmail-এর সিকিউরিটি চেকও বাইপাস করে যাচ্ছে। আর ফলে ভুয়ো অ্যাকাউন্টেও ব্লু টিক এসে যাচ্ছে।

ডার্টমাউথ হেলথের সিকিউরিটি আর্কিটেক্ট, ক্রিস প্লামার জিমেইলের এই বাগটি খুঁজে পেয়েছেন। এই বিষয়ে টুইটও করেছেন তিনি।

ফলে এখন থেকে কোনও গুরুত্বপূর্ণ মেইল-এ ব্লু-টিক থাকলেও সাবধান। না ভেবেই কোনও লিঙ্কে ক্লিক করবেন না।

জিমেইল,ব্লু টিক,স্ক্যামার,ভেরিফিকেশন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend