ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

স্মার্টফোনে 'নো সিম কার্ড ' দেখাচ্ছে , কীভাবে ঠিক করবেন?

স্মার্টফোনে 'নো সিম কার্ড ' দেখাচ্ছে , কীভাবে ঠিক করবেন?
স্মার্টফোনে 'নো সিম কার্ড ' দেখাচ্ছে , কীভাবে ঠিক করবেন?

সকাল বেলা ঘুম থেকে উঠে থেকে রাতে শুতে যাওয়া পর্যন্ত ফোন ছাড়া এক মুহূর্ত ভাবতে পারেন না অনেকেই। কল করা থেকে শুরু করে ইন্টারনেটে বিভিন্ন কাজ, সব কিছুই ফোন ছাড়া হওয়া মুশকিল। কিন্তু এই সব কিছুর মধ্য়ে যদি সিম কার্ডটি ঠিকভাবে কাজ না করে, তাহলে তার থেকে বিরক্তির কারণ আর কী হতে পারে। অনেক সময় এমন হয় যে ফোনে সিম ঢোকানোর পরেও স্মার্টফোনে ‘নো সিম কার্ড ‘ দেখা যায়। এর কারণ অনেকেই বুঝতে পারেন না। ভাবেন সিম কার্ডে সমস্যা। অনেক সময় তো কোনওভাবেই ঠিক হয় না। ফলে সার্ভিস সেন্টারে নিয়ে যাতে হয় ফোনটিকে। আর তাতে বেশ অনেক টাকাই খরচা হয়। কিন্তু আপনাকে এমন কতগুলি টিপস জানানো হবে, যাতে আপনি খুব সহজেই এই সমস্যার সমাধান পেয়ে যাবেন। সিম কার্ড চেক করুন:

‘নো সিম কার্ড’-এর মতো সমস্যা ঠিক করতে, প্রথমে সিম কার্ডটি পরীক্ষা করুন ৷ সিম কার্ডের ট্রে থেকে সিম কার্ডটি বের করুন এবন মুছে নিয়ে আবার সেই জায়গায় রাখুন। যাতে ট্রেটিতে সঠিকভাবে বসে, সেই দিকে নজর রাখুন। ভাল করে না বসিয়েই স্লাইড করবেন না। এতে কখনও কখনও সিমটিতে সমস্যা দেখা যায়। ফলে নেটওয়ার্ক আসতে চায় না।

ফোনের হার্ডওয়্যার চেক করুন:

অনেক সময় এমন হয় যে, আপনি ঠিক করে সিম সেট করার পরেও তাতে কোনও রকম নেটওয়ার্ক আসে না। এর কারণ হতে পারে আপনার ফোনের হার্ডওয়্যারে সমস্যা। অনেক সময় সিম ট্রের কারণেও এমন সমস্যা দেখা যায়। ফলে আপনি সেই ট্রেটি অন্য কোনও ফোনে ঢুকিয়ে পরীক্ষা করে নিতে পারেন। যদি সেখানেও কাজ না করে, তাহলে বুঝতে হবে আসল সমস্যা সেখানেই লুকিয়ে। যদি স্মার্টফোনটিতে ওয়ারেন্টি থাকে তাহলে সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে বিনামূল্যে সারিয়ে নিতে পারেন।

নেটওয়ার্ক রিসেট করুন: অনেক সময় সফটওয়্যারের সমস্যার কারণেও সিম কার্ড দেখায় না। এই সমস্যাটির সমাধান করতে নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করতে পারেন। এর ফলে কোনও ডেটা মুছে যাবে না, তবে শুধুমাত্র আপনার নেটওয়ার্ক সেটিংস ডিফল্টে রিসেট করবে।

নো সিম কার্ড,স্মার্টফোন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend