ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

সাইবার হামলাঃ ৩ সপ্তাহ ধরে বন্ধ ব্রিটিশ লাইব্রেরির সাইট

সাইবার হামলাঃ ৩ সপ্তাহ ধরে বন্ধ ব্রিটিশ লাইব্রেরির সাইট
সাইবার হামলাঃ ৩ সপ্তাহ ধরে বন্ধ ব্রিটিশ লাইব্রেরির সাইট

সাইবার হামলায় কর্মীদের তথ্য চুরির কথা জানিয়েছে ব্রিটিশ লাইব্রেরি।

৩১ অক্টোবরে হওয়া হামলাটির পর থেকে প্রায় তিন সপ্তাহ ধরে বন্ধ ব্রিটিশ লাইব্রেরির ওয়েবসাইট, প্রতিবেদনে লিখেছে বিবিসি।

এই হামলার দায় স্বীকার করেছে র‍্যানসমওয়্যার দল রাইসিদা। চুরি করা ডেটা নিলামে তুলে দলটি বলেছে, নির্দিষ্ট সময়ের মধ্যে মুক্তিপণ না পেলে ডেটা বিক্রি করে দেবে তারা।

প্রতিষ্ঠানটির কর্মীদের পাসপোর্টের স্ক্যান করা কপিসহ বেহাত ডেটার বিনিময় মুল্য ২০ বিটকয়েন দাবি করেছে দলটি, যার বাজারমুল্য প্রায় ৭৩ লাখ ৩৮ হাজার ডলার।

যুক্তরাজ্যের সর্ববৃহৎ লাইব্রেরিটি একটি এক্স পোস্টে বলেছে “গত সপ্তাহে মুক্তিপণের ব্যাপারটি সামনে এলে আমরা তথ্যচুরির বিষয়টি নিশ্চিত হয়েছি, এবং সূত্র ইঙ্গিত করছে অভ্যন্তরীণ মানবসম্পদ বিভাগ থেকে এই ডেটা বেহাত হয়েছে।”

তবে “লাইব্রেরি ব্যবহারকারীদের ডেটা ফাঁস হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি” এবং নিলামে তোলা ডেটা যে ব্রিটিশ লাইব্রেরির কর্মীদের তা-ও নিশ্চিত নয় বলে উল্লেখ রয়েছে পোস্টে।

যুক্তরাজ্যের জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্রের (এনসিএসসি) একজন মুখপাত্র বলেছেন, তারা হামলায় “ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ হিসাব পেতে” লাইব্রেরির সঙ্গে কাজ করে যাচ্ছেন।

“র‍্যানসমওয়্যার হামলা যুক্তরাজ্যের সাইবার সেক্টরের জন্য অন্যতম প্রধান হুমকি, এবং তা নিরসনে আমাদের পরামর্শ অনুযায়ী সব প্রতিষ্ঠানকে তাদের নেটওয়ার্কের সুরক্ষা নিশ্চিত করতে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেওয়া উচিৎ” - যোগ করেন ওই মুখপাত্র।

রাইসিদা র‍্যানসমওয়্যার দলটি মানবসম্পদ বিভাগের নিয়োগের চুক্তিপত্র ও পাসপোর্টসহ বিভিন্ন ধরনের নথি রয়েছে এমন একটি ছবি সোমবার ডার্ক ওয়েবে প্রকাশ করে এই চুরির পেছনে নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছে।

ফাঁস করা তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

এই সাইবার অপরাধ চক্রটি এ ডেটা “আনকোরা, লোভনীয় এবং আর কোথাও পাওয়া যাবে না” এমন তকমা দিয়ে নিলামের ঘোষণা দিয়েছে।

২৭ নভেম্বর গ্রিনিচ মান সময় সকাল আটটা পর্যন্ত চলা ওই নিলামে যাবতীয় তথ্য কেবল এক ক্রেতার কাছে অখণ্ডভাবে বিক্রির ঘোষণা দিয়েছে দলটি।

এফবিআই এবং মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থা সিসা ১৫ নভেম্বর রাইসিদা দলটির দ্বারা সম্ভাব্য হামলার ব্যাপারে সতর্কতা প্রকাশ করেছে।

সাম্প্রতিক সময়ে সিসিলিয় সেনাবাহিনী, পুর্তগালের গোন্ডমার শহর কর্তৃপক্ষ এবং ইউনিভার্সিটি অফ ওয়েস্ট স্কটল্যান্ডের ওপর সাইবার আক্রমণ চলিয়েছে দলটি।

একটি বিবৃতিতে সুপরিচিত এই লাইব্রেরিটি বলেছে, তাদের আশা, “আগামী কয়েক সপ্তাহের মধ্যে বেশিরভাগ সেবা” পুনরায় চালু করা সম্ভব হবে, তবে কিছু বিভ্রাট আরও বেশকিছুদিন দীর্ঘায়িত হতে পারে। এই হামলার কারণে লাইব্রেরির ওয়েবসাইট ও বই বুকিংয়ের মতো অনলাইন সেবায় বিভ্রাট সৃষ্টি হয়েছে।

“যাদি আপনার ব্রিটিশ লাইব্রেরির লগইন পাসওয়ার্ড অন্য কোথাও ব্যবহৃত হয়ে থাকে, তাহলে সেটি বদলে ফেলুন।”

“আমাদের সিস্টেমের মান বজায় রাখতে আমরা চিহ্নিত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছি, এবং হামলাটির তদন্তে আমরা এনসিএসসি, মেট্রোপলিটন পুলিশ এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের নিরবচ্ছিন্নভাবে সাহায্য করে যাচ্ছি।”

সাইবার হামলা,বন্ধ,ব্রিটিশ লাইব্রেরি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend