ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন

জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন
জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন

জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন করেছে সরকার। সাইবার নিরাপত্তা আইনের বিধান মতে, সরকার এ এজেন্সি গঠন করেছে। সোমবার এ-সংক্রান্ত গেজেট জারি করেছে তথ্য মন্ত্রণালয়। এটি অবিলম্বে কার্যকর হবে বলেও গেজেটে উল্লেখ করা হয়েছে।

এদিকে সাইবার নিরাপত্তা এজেন্সি গঠনের সঙ্গে সঙ্গে আগের আইন অনুযায়ী গঠিত ডিজিটাল নিরাপত্তা এজেন্সি বাতিল করা হয়েছে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন করেছিল সরকার।

উল্লেখ্য, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে চলতি বছরের ১৩ সেপ্টেম্বর সাইবার নিরাপত্তা আইন পাস করা হয়। পরে ১৮ সেপ্টেম্বর গেজেট নোটিফিকেশনের মাধ্যমে তা কার্যকর করা হয়। এ আইনে জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠনের কথা রয়েছে। আইনে বলা হয়েছে- এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকার একজন মহাপরিচালক ও বিধির মাধ্যমে নির্ধারিতসংখ্যক পরিচালকের সমন্বয়ে জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি নামে একটি এজেন্সি গঠন করবে। এজেন্সির প্রধান কার্যালয় থাকবে ঢাকায়। তবে সরকার প্রয়োজনে ঢাকার বাইরে দেশের যেকোনো স্থানে এজেন্সির শাখা কার্যালয় স্থাপন করতে পারবে। এজেন্সি প্রশাসনিকভাবে তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিভাগের সঙ্গে সংযুক্ত দপ্তর হিসেবে থাকবে। এজেন্সির ক্ষমতা, দায়িত্ব ও কার্যাবলি বিধির মাধ্যমে নির্ধারিত হবে বলেও আইনে উল্লেখ করা হয়েছে।

সাইবার নিরাপত্তা এজেন্সি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend