ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

যুক্তরাজ্যে নজরদারির জন্য লিংকডইন ব্যবহার করছিল চীনা গুপ্তচর

যুক্তরাজ্যে নজরদারির জন্য লিংকডইন ব্যবহার করছিল চীনা গুপ্তচর
যুক্তরাজ্যে নজরদারির জন্য লিংকডইন ব্যবহার করছিল চীনা গুপ্তচর

যুক্তরাজ্যের হাজার হাজার কর্মকর্তার ওপর নজরদারি চালিয়ে বিভিন্ন গোপন তথ্য হাতিয়ে নেওয়ার লক্ষ্যে লিংকডইন ব্যবহার করেছে চীনা এক গুপ্তচর।

এই নজরদারির বিষয়টি উঠে এসেছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য টাইমস’-এর এক অনুসন্ধানী প্রতিবেদনে। এতে উল্লেখ করা হয়, গুপ্তচরবৃত্তি চালাতে বিশ্বের বৃহত্তম পেশাদার নেটওয়ার্কিং সাইট লিংকডইনে ছদ্মনামের সহায়তা নিয়েছেন বেইজিংয়ের সরকারি গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা। তার লক্ষ্য ছিল, যুক্তরাজ্যের বেসরকারি কর্মী এবং সামরিক ও প্রযুক্তি খাতের কর্মকর্তাদের ঘুষ দিয়ে বিভিন্ন স্পর্শকাতর তথ্য হাতিয়ে নেওয়া।

এর আগেও যুক্তরাজ্যের প্রযুক্তি ও গবেষণা খাত লক্ষ্য করে চীনের গুপ্তচরবৃত্তি চালানো নিয়ে সতর্ক করেছেন নিরাপত্তা সংস্থা ‘এমআই৫’-এর নীতিনির্ধারকরা। যুক্তরাজ্যের বাণিজ্যিক অগ্রগতি ঠেকানোর প্রচেষ্টাকে এমনটি করার কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজ।

গোটা বিশ্বে লিংকডইন ব্যবহারকারীর সংখ্যা ৯০ কোটির বেশি। তবে, নতুন অ্যাকাউন্ট তৈরির ক্ষেত্রে পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা না থাকা নিয়ে সম্প্রতি তীব্র সমালোচনার মুখে পড়েছে সাইটটি।

গত বছর সাইটটিতে নতুন এক ফিচার চালু হয়েছে। এর মাধ্যমে অন্য কোনো অ্যাকাউন্ট কখন তৈরি হয়েছে ও সর্বশেষ কবে আপডেট করা হয়েছে, সেইসব বিষয় যাচাইয়ের মাধ্যমে অ্যাকাউন্ট ভুয়া কি না, তা শনাক্ত করার সুযোগ পান ব্যবহারকারী।

তবে, ব্যবহারকারী এখনও কোনো কোম্পানির হয়ে কাজ করার প্রমাণ না দিয়ে নিজেকে কোম্পানির কর্মী হিসেবে দাবি করার সুযোগ পান সাইটটিতে।

এর ফলে, হ্যাকাররা বিভিন্ন ‘ফিশিং’ জালিয়াতির মাধ্যমে দাবি করার সুযোগ পায় যে তারা সত্যিই ওই কোম্পানির কর্মী হিসেবে কাজ করছে।

‘আক্রমণের মুখে পড়েছি’

যুক্তরাজ্যের সর্বদলীয় সাইবার নিরাপত্তা বিষয়ক পার্লামেন্ট দলের সদস্য ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ গ্লেন বাফ বলেন, তিনি দেখতে চান লিংকডইন যেন বিভিন্ন কোম্পানির অ্যাকাউন্ট যাচাইয়ের ক্ষেত্রে আরও বেশি পদক্ষেপ নেয়।

“আমরা আক্রমণের মুখে পড়েছি। আর বিভিন্ন ব্যবসায়িক অংশীদারের কাছে তা স্বীকার করাও অস্বস্তিকর।” --বলেন তিনি।

“কয়েকটি কোম্পানির বেলায় এই ধরনের আক্রমণের ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। অন্যদের বেলায় প্রতিদিনই এমন হাজার হাজার আক্রমণ ঘটে।”

“চীন যদি এমন কিছু করে, যা আমরা পছন্দ করি না, তবে এর পরিপ্রেক্ষিতে আমরা যা করতে পারি তা হল নিষেধাজ্ঞা দেওয়া। তবে, এতে বিষয়টি আরও ঘোলাটে হয়ে যেতে পারে। তাই এমন আক্রমণের মুখে পড়া নিয়ে আমাদের আরও সৎ হতে হবে।”

“এমন আক্রমণের সিংহভাগেরই উৎপত্তি রাশিয়া ও চীন থেকে।”

যুক্তরাজ্য,নজরদারি,লিংকডইন,চীনা গুপ্তচর
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend