ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

দামি উপহারের লিঙ্কে ক্লিকের আগে সাবধান হউন!

দামি উপহারের লিঙ্কে ক্লিকের আগে সাবধান হউন!
ডেটিং অ্যাপেই লুকিয়ে থাকতে পারে বিপদ। ডেটিং অ্য়াপ ও ম্যাট্রিমনি অ্য়াপগুলি ব্যবহারের আগে সতর্ক থাকুন
  • ম্যাট্রিমনি সাইট থেকেও বহুবার প্রতারণার কথা সামনে এসেছে
  • দামি উপহার পাঠানোর নামে 'শিকারির' থেকে সর্বস্ব লুটে নেয় প্রতারকরা
  • প্রাপ্তবয়স্কদের প্রায় দুই-তৃতীয়াংশ অনলাইন ডেটিং/রোম্যান্স স্ক্যামের শিকার হয়েছেন

অনলাইন প্রেমের ফাঁদেই কিন্তু জড়িয়ে থাকতে পারে প্রতারণার জাল। তাই সতর্ক হয়ে যান আগেভাগে। শুধু আমরাই সতর্ক করছি না। সতর্ক করছে খোদ সরকারও।

সাম্প্রতিক সময়ে প্রতারণা চক্রের জাল বিস্তার যেন ডালভাত হয়ে গিয়েছে। ওঁত পেতে বসে রয়েছে প্রতারকরা। একটু ভুল হলেই মুশকিল। এক নিমেষেই নিঃস্ব হতে পারেন। অথবা আপনার ব্যক্তিগত তথ্য হাতে চলে যেতে পারে প্রতারকরদের কাছে। প্রতারণার নতুন নতুন উপায় বের করছে প্রতারকরা। প্রলোভনের ফাঁদে ফেলতে ব্যবহার করা হচ্ছে অনলাইন প্লাটফর্মগুলি। UPI অ্যাপ, ইউটিউব, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম, ভ্রমণ ওয়েবসাইটগুলির মাধ্যমে প্রতারণার ছক সহজেই কষে ফেলছে প্রতারকরা। বিভিন্ন উপায়ে সাধারণ ব্যক্তিদের ঠকানো হচ্ছে। 'শিকার' খুঁজতে এবার ম্য়াট্রিমনি ও ডেটিং সাইটগুলির উপর নজর প্রতারকদের। প্রতারণার জন্য অবলম্বন করছে নয়া পন্থা। 'টার্গেট'-কে কখনও লিঙ্কে ক্লিক করতে বলা হয়। কখনও বা তাদের অনলাইন টাস্কে ব্যস্ত করে রাখছে প্রতারকরা। সেই লিঙ্ক বা অনলাইন টাস্কেই লুকিয়ে বিপদ। এর মাধ্য়মে 'শিকারির' সব তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।

কী ভাবে ম্যাট্রিমনি সাইটে প্রতারণা?

ম্যাট্রিমনি সাইটগুলি ব্যবহার করে প্রথমে 'টার্গেট'-কে প্রেমের ফাঁদে ফেলছে প্রতারকরা। কিছু দিন পরেই দামি গিফট পাঠানোর নাম করে একটি লিঙ্ক পাঠায় তারা। সেই লিঙ্কে ক্লিক করেই সর্বস্ব খোয়ান ব্যক্তি। সমীক্ষায় উঠে এসেছে, ভারতীয় প্রাপ্তবয়স্কদের দুই-তৃতীয়াংশ (৬৬ শতাংশ) অনলাইন ডেটিং/রোম্যান্স কেলেঙ্কারির শিকার হয়েছেন। হারিয়েছেন গড়ে ৭ হাজার ৯৬৬ টাকা।

ডেটিং অ্যাপের মাধ্যমে আর্থিক প্রতারণার বিষয়টি এতটাই ব্যাপক হয়ে উঠেছে যে সম্প্রতি নড়েচড়ে বসেছে অর্থ মন্ত্রকও। ডেটিং অ্যাপগুলি ব্যবহারে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে অর্থ মন্ত্রকের তরফে। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রতারকরা ম্যাট্রিমনি বা ডেটিং সাইটে লোক ঠকানোর ফাঁদ পেতেছে। প্রথমে তারা নিজেদের 'টার্গেট'-কে ঠিক করে নেয়। তারপর দামি উপহার পাঠানো নামে শুল্ক পরিশোধ করতে বলে। আর এটিই তাদের নয়া পদ্ধতি। শুল্ক পরিশোধের নামে একটি লিঙ্ক পাঠায় তারা। সেই লিঙ্কে ক্লিক করলেই সর্বনাশ। মোটা টাকা খোয়াতে পারেন ব্যক্তি।

'এক্স'-এ সতর্কবাণী শেয়ার করেছে সরকার। বলা হয়েছে, শুল্ক দফতরের নামে নিয়ে আর্থিক প্রতারণা করছে প্রতারকরা। সাবধান থাকুন। শুল্ক বিভাগ কখনই শুল্ক পরিশোধের জন্য কল করে না অথবা মেসেজ পাঠায় না।"

কখনই কারও সঙ্গে বেশি জড়িয়ে না পড়াই ভাল। অনলাইনে পরিচয় হওয়া কোনও ব্যক্তির সঙ্গে আপনার সমস্ত তথ্য, অর্থাৎ ইমেল আইডি বা ব্যাঙ্ক সংক্রান্ত কোনও তথ্যা কখনই দেবেন না। অনলাইনে পরিচয় হওয়া যে ব্যক্তিকে আপনি সঙ্গী হিসেবে বেছে নিতে চলেছেন সে যদি আপনার থেকে কোনওরকম টাকা চায় তবে একবার ভালো করে বিবেচনা করেই সেই সম্পর্কে জড়ান।

ডেটিং অ্যাপে,ম্যাট্রিমনি সাইট,প্রতারণা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend